»স্বাধীনতার ৪৪ বছর পর বাইশারীতে বিদ্যুতের আলো »৫ ডিসেম্বর শহীদ দৌলত দিবস : জাতীয়ভাবে দিবসটি পালনের দাবি শহীদ পরিবারের »ধর্মপুর দরবার শরীফের পীরের উপর হামলা্ : রামুতে মানববন্ধন : জড়িতদের শাস্তি দাবি »রামুর উখিয়ারঘোনায় আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল উচ্চ বিদ্যালয় ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন »রামুর আল হাবিব লাইব্রেরীর মালিকের বসত ঘর পুড়ে ছাই ॥ ক্ষয়ক্ষতি ৩০ লক্ষ টাকার »বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের জাতীয় সম্মেলনে ইকবাল সোবহান »কক্সবাজার রেল লাইন সম্প্রসারণের কাজ তদারকিতে এডিবি ও এম,পি কমল »কক্সবাজার জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাবু পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নির্বাচিত হওয়ায় যুবলীগের বিশাল সংবর্ধনা »কক্সবাজার স্টেডিয়ামে সাবেক তারকাদের জমজমাট প্রীতি ফুটবল ম্যাচ ৩০ নভেম্বর »সাংবাদিক তপন চক্রবর্তী বিএফইউজে’র যুগ্ম মহাসচিব নির্বাচিত হওয়ায় রামু নিউজ ডট কম’র অভিনন্দন »রামু উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান ভুট্টো’র মায়ের ইন্তেকাল ॥ এমপি কমল ও যুবলীগের শোক »কক্সবাজার জেলা আওয়ামীলীগের জরুরী সভা ৩০ নভেম্বর »“দেশের মধ্যবিত্ত শ্রেণিকে বিমানে চড়াতে হবে” : সাইমুম সরওয়ার কমল এমপি »রামুর রশিদনগর ইউনিয়ন যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত »কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে সুফিয়া কামালের জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে সুফিয়া কামালের জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত

ssরুহুল কাদের বাবুল, কক্সবাজার: কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে নারীমুক্তি আন্দোলনের অগ্রদূত বেগম সুফিয়া কামালের মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তাগণ বলেছেন, মহিয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের পরেই বেগম সুফিয়া কামাল বাংলার নারীর আত্মমর্যাদা রক্ষা, নারীর স্বাধীনতা ও নারীকে শিক্ষার আলো দেখিয়েছেন। নারী সমাজকে অবরোধ থেকে আলোতে এনেছেন। সমাজে, দেশে একটি গ্রহণযোগ্য আসনে অধিষ্ঠিত করেছেন। বেগম রোকেয়া, বেগম সুফিয়া কামালের হাত ধরেই বাংলাদেশের নারীরা আজ এই অবস্থানে এসেছেন।
একাডেমীর সহ-সভাপতি কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিনের সভাপতিত্বে ২৭ নভেম্বর ২০১৫ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত কবি বেগম সুফিয়া কামালকে নিবেদিত একাডেমীর ৩৫৮তম পাক্ষিক সাহিত্য আসরে বক্তাগণ আরো বলেন, মুক্ত চিন্তার মানুষ হিসেবে বেগম সুফিয়া কামাল এদেশের সর্বস্তরের মানুষের কাছে ছিলেন গ্রহণ যোগ্য। তিনি তাঁর খুরধার লিখনির মাধ্যমে সমাজের কুসংস্কারকে ভাঙ্গতে চেয়েছেন এবং বলা যেতে পারে তিনি সর্বাংশে সফলও হয়েছেন। তিনি সমাজের অচলায়তনকে ভেঙ্গে খান খান করে দিয়েছেন।
বক্তাগণ জেলার নারী সমাজের কাছে বেগম সুফিয়া কামালের আদর্শ ছড়িয়ে দেওয়ার আহবান জানান। বিশেষ করে বেগম সুফিয়া কামালের জন্ম বার্ষিকী ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয়ভাবে ঘটা করে সর্বস্তরে পালনের মাধ্যমে তাঁকে স্মরণ করা যেতে পারে এবং একই সাথে তাঁর আদর্শও ছড়িয়ে যেতে পারে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় কবি সুফিয়া কামালের জীবনালেক্ষ্য নিয়ে আলোচক করেন, মূল্যায়ণ সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি দিলওয়ার চৌধুরী ও এডভোকেট নূরুল হক প্রমুখ।
আলোচনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে কবিতা ও ছড়া পাঠ করেন, কক্সবাজার আদর্শ মহিলা (মাস্টার্স) মাদরাসার আরবি বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ নূরুল আবসার, একাডেমীর নির্বাহী নূরুল আলম হেলালী, কবি মোহাম্মদ বেলাল-উল-ইসলাম সাগর, গল্পকার-ব্যাংকার মোহাম্মদ হোসেন, একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম ও আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী।
একাডেমীর ৩৫৯তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ৪ ডিসেম্বর শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। আগামী আসরে মুক্তবুদ্ধির প্রতীক বুদ্ধিজীবী-মুক্তিযোদ্ধা কবি শহীদ সাবেরের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করা হবে। সাহিত্য সভায় একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যমোদি ও শহীদ সাবের ভক্তদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।