»স্বাধীনতার ৪৪ বছর পর বাইশারীতে বিদ্যুতের আলো »৫ ডিসেম্বর শহীদ দৌলত দিবস : জাতীয়ভাবে দিবসটি পালনের দাবি শহীদ পরিবারের »ধর্মপুর দরবার শরীফের পীরের উপর হামলা্ : রামুতে মানববন্ধন : জড়িতদের শাস্তি দাবি »রামুর উখিয়ারঘোনায় আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল উচ্চ বিদ্যালয় ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন »রামুর আল হাবিব লাইব্রেরীর মালিকের বসত ঘর পুড়ে ছাই ॥ ক্ষয়ক্ষতি ৩০ লক্ষ টাকার »বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের জাতীয় সম্মেলনে ইকবাল সোবহান »কক্সবাজার রেল লাইন সম্প্রসারণের কাজ তদারকিতে এডিবি ও এম,পি কমল »কক্সবাজার জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাবু পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নির্বাচিত হওয়ায় যুবলীগের বিশাল সংবর্ধনা »কক্সবাজার স্টেডিয়ামে সাবেক তারকাদের জমজমাট প্রীতি ফুটবল ম্যাচ ৩০ নভেম্বর »সাংবাদিক তপন চক্রবর্তী বিএফইউজে’র যুগ্ম মহাসচিব নির্বাচিত হওয়ায় রামু নিউজ ডট কম’র অভিনন্দন »রামু উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান ভুট্টো’র মায়ের ইন্তেকাল ॥ এমপি কমল ও যুবলীগের শোক »কক্সবাজার জেলা আওয়ামীলীগের জরুরী সভা ৩০ নভেম্বর »“দেশের মধ্যবিত্ত শ্রেণিকে বিমানে চড়াতে হবে” : সাইমুম সরওয়ার কমল এমপি »রামুর রশিদনগর ইউনিয়ন যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত »কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে সুফিয়া কামালের জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত

কক্সবাজার পৌরসভার মেয়র : দায়িত্ব পেতে পারেন কাউন্সিলর মাহবুব

mahbubরামু নিউজ ডেস্ক: কক্সবাজার পৌরসভার  ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পেতে পারেন ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর  ও জেলা যুবলীগের সাধারন সম্পাদক মাহবুবুর রহমান মাবু। তাকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়ার জন্য পৌরসভার  ১০ জন কাউন্সিলর স্থানীয় সরকার বিভাগে আবেদন করেছেন। পৌরসভার কার্যক্রমকে গতিশীল ও বিদ্যমান  নানা অসংগতি দূর করার লক্ষ্যেই এমন আবেদন করেছেন বলে জানিয়েছেন কাউন্সিলররা।
এ বিষয়ে কক্সবাজার পৌরসভার ৮ নং ওয়ার্ডের কাউন্সিলর আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ জানান, ২৫ নভেম্বর চকরিয়া থানায় একটি নাশকতা মামলায় প্যানেল মেয়র- (১) জিসানউদ্দিন ও প্যানেল মেয়র-২ রফিকুল ইসলামকে আসামী করা হয়েছে। এছাড়া তাদের দুজনের বিরুদ্ধে পৌর আইন অমান্য করে বিদেশ সফরের অভিযোগও রয়েছে। এসব অভিযোগের কারণে যেকোন মুহুর্তে বরখাস্ত হতে পারেন ওই দুই জনপ্রতিনিধি। যদি তাঁরা দুজনেই মেয়র সরওয়ারের মতো বরখাস্ত হন তবে পৌরসভার কার্যক্রম মুখ থুবড়ে পড়বে পুনরায়। এ কারণে পৌরসভার কার্যক্রমকে গতিশীল রাখতেই  কাউন্সিলর মাহবুবকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়ার জন্য স্থানীয় সরকার বিভাগের কাছে অনুরোধ জানানো হয়েছে।
স্থানীয় সূত্র জানায়, প্যানেল মেয়র -১ জিসান উদ্দিন জেলা যুবদলের সাধারন সম্পাদক । আর প্যানেল মেয়র-২ রফিকুল ইসলাম জেলা শ্রমিকদলের সভাপতি। এদের বিরুদ্ধে চকরিয়া থানায় একটি নাশকতা মামলা রয়েছে। এছাড়া বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদকে দেখতে তারা দুজনেই ভারত সফর করেছেন। ২৪ আগষ্ট থেকে ৩০ আগষ্ট পর্যন্ত তাঁরা সেখানে অবস্থান করেন। তবে পৌর নীতিমালা অনুযায়ী দেশের বাইরে যাওয়ার জন্য কাউন্সিলর কিংবা মেয়রের স্থানীয় সরকার বিভাগের অনুমোদন প্রয়োজন। তারা এ অনুমতি নেননি। এমনকি সংশ্লিষ্ঠ বিভাগকে না জানিয়েই তারা ভারত সফর করেন।
তবে এ বিষয়ে কথা বলার জন্য দুই বিএনপির নেতার মুঠোফোনে একাধিকবার কল করা হলেও ফোন ধরেননি কেউ। এমনকি গতকাল কয়েকদফা পৌরসভায় গিয়েও তাদের দেখা মিলেনি।
কিন্তু স্থানীয় সরকার বিভাগের কক্সবাজারের উপ-পরিচালক আবুল ফয়েজ মোহাম্মদ আলাউদ্দিন খান জানান, ওই দুই কাউন্সিলের ভারত সফর সম্পর্কে তিনি কিছুই জানেন না। তাকে বিষয়টি অবহিত করা হয়নি। তবে এটি হয়ে থাকলে খোজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে ২৬ নভেম্বর কক্সবাজার পৌরসভার ১০ জন কাউন্সিলর পৌরসভার মেয়রের দায়িত্বভার কাউন্সিলর মাহবুবুর রহমান মাহবুবকে দেওয়ার জন্য স্থানীয় সরকার বিভাগে আবেদন করেছেন।
এ বিষয়ে কাউন্সিলর হেলাল উদ্দিন কবির জানান, জিসান উদ্দিন কিংবা রফিকুল ইসলামকে মেয়রের দায়িত্বভার দেওয়া হলে কক্সবাজারের উন্নয়ন বিঘিœত হবে। এছাড়া তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এসব কারণে যেকোন মুহুর্তে বরখাস্ত হতে পারেন ওই দুই কাউন্সিলর। এসব বিষয় চিন্তা করে জনস্বার্থে কাউন্সিলর মাহবুবকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।
প্যানেল মেয়র-৩ কোহিনূর জানান, পারিবারিক ও শারীরিক অসুস্থতা জনিত কারনে তিনি মেয়রের দায়িত্বভার গ্রহনে অপরাগতা প্রকাশ করে স্থানীয় সরকার বিভাগে আবেদন করেছেন।
আর কক্সবাজার পৌরসভার ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর সালামত উল্লাহ বাবুল জানান, পৌরসভার স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতে ও স্থিতিশীল অবস্থা বজায় রাখতেই এমন আবেদন করা হয়েছে। অধিকাংশ কাউন্সিলরের মতামতকে প্রাধান্য দিয়ে স্থানীয় সরকার বিভাগ কাউন্সিলর মাহবুবকে কক্সবাজার পৌরসভায় ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার দিবেন এমনটাই আশা করছেন তিনি।
এদিকে কাউন্সিলর মাহবুব জানান, পৌরসভার ১০ জন কাউন্সিলর তাকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার দেওয়ার জন্য উর্ধত্বন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন।
এ ব্যাপারে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. খলিলুর রহমান জানান, কক্সবাজার পৌরসভার কাউন্সিলরদের পক্ষ থেকে একটি আবেদন করা হয়েছে। বিষয়টি যাচাই-বাছাই করে ব্যবস্থা গ্রহন করা হবে।